শিশুদের যৌন নিপীড়ন রুখতে কাজ করবে ‘ষষ্ঠ ইন্দ্রিয়’


রাবি সংবাদদাতা:

‘নীরবতা ভেঙে আওয়াজ তুলি, সুরক্ষিত শৈশব নিশ্চিত করি’ প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘ষষ্ঠ ইন্দ্রিয়’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের যাত্রা শুরু হয়েছে।বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় আয়োজিত অনুষ্ঠানের মধ্যে দিয়ে এ সংগঠনটি কার্যক্রম শুরু করে। শিশুদের যৌন নিপড়ীন রুখে নিরাপদ শৈশব নিশ্চিত সংগঠনটির মূল লক্ষ্য।

ষষ্ঠ ইন্দ্রিয়’র যাত্রা শুরুর অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু। তিনি বলেন, ‘যৌন নিপীড়ন একটি সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে। নিজ পরিবারের মানুষ বা তার আত্মীয়-স্বজন দ্বারা শিশুরা বেশি নির্যাতনের শিকার হচ্ছে। তাই পরিবার থেকেই সচেতনতা বৃদ্ধি করতে হবে।’

ছাত্র উপদেষ্টা আরও বলেন, ‘দেশ স্বাধীন হওয়ার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুব রহমানকে প্রশ্ন করা হয়েছিল- আপনি কেমন বাংলাদেশ চান? এ প্রশ্নের উত্তরে তিনি বলেছিলেন, আমি এমন বাংলাদেশ চাই যেখানে শিশুরা খেলবে; আর মায়েরা হাসবে। আশা করি- বঙ্গবন্ধুর সেই প্রত্যাশা পূরণে শিশুদের যৌন নিপীড়নের বিরুদ্ধে কাজ করবে ষষ্ঠ ইন্দ্রিয়।’

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক কমল কৃষ্ণ বিশ্বাস, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. আক্তার বানু, মনোবিজ্ঞান বিভাগের তরুন কুমার জোয়ারদার, চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের শিক্ষক নাজিয়া আফরিন, শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞানের শিক্ষক চৌধুরী মনিরুজ্জামান, রাজশাহী তায়কোয়ানডো ফেডারেশনের নেতা কামরুজ্জামান চঞ্চল প্রমূখ।

অনুষ্ঠানে শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নওরীন পল্লবীকে সভাপতি ও একই বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মমেন আলীকে সাধারণ সম্পাদক করে ৩০ সদস্যবিশিষ্ট্য কার্যনিবার্হী কমিটি ঘোষণা করা হয়।


শর্টলিংকঃ