শ্রীলঙ্কায় বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ১৮৫


ইউএনভি ডেস্ক:

শ্রীলঙ্কার রাজধানীর কলম্বোয় গির্জা ও অভিজাত হোটেলে সিরিজ বোমা হামলায় নিহত বেড়ে ১৮৫ জনে দাঁড়িয়েছে। রোববার সকাল পৌনে ৯টার দিকে তিনটি গির্জায় স্টার সানডে’র প্রার্থনা চলাকালে এবং তিনটি হোটেলে এই হামলা চালানো হয়।

এখন পর্যন্ত হামলার কারণ জানা যায়নি এবং কোনো গোষ্ঠীও দায় স্বীকার করেনি।কলম্বো ন্যাশনাল হাসপাতালের পরিচালক অনিল জয়াসিংহে জানিয়েছেন, হামলায় এখন পর্যন্ত ১৮৫ জন নিহত এবং ৪ শতাধিক মানুষ আহত হয়েছেন।

ইন্ডিয়া টুডে খবর দিয়েছে, নিহতদের মধ্যে ৩৫ জন বিদেশি নাগরিক রয়েছেন। তবে তাদের পরিচয় এখনো জানা যায়নি। কলম্বো পুলিশের মুখপাত্র রুয়ান গুনাসেকারা জানান, স্থানীয় সময় সকাল পৌনে ৯টার দিকে সিরিজ এই হামলা চালানো হয়। তখন অনেকে গির্জায় প্রার্থনা করছিলেন।

রাজধানীর নেগম্বোর কাতুওয়াপৃথিয়ার সেন্ট সেবাস্টিন গির্জা কর্তৃপক্ষ তাদের ফেসবুক পেজে হামলায় ক্ষতিগ্রস্ত গির্জার ভেতরে ছবি প্রকাশ করে জনতার সাহায্য চেয়েছেন। এতে গির্জার চেয়ার ও ফ্লোরে ছোপ ছোপ রক্ত লেগে থাকতে দেখা গেছে।

কলম্বো ন্যাশনাল হাসপাতালের পরিচালক বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, বহু মানুষকে হাসপাতালে আনা হয়েছে। আহতদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা।

হামলার পর পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে জরুরি বৈঠক করেছেন।বৈঠকে তিনি বলেছেন, শ্রীলঙ্কার জনগণ ঐক্যবদ্ধ এবং শক্তিশালী রয়েছেন। এ হামলার ঘটনায় প্রধানমন্ত্রী সবাইকে ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন।

রাজধানীরর নিরাপত্তা নিশ্চিতে ২০০ সেনা সদস্য মোতায়েন করা হয়েছে। রোববার ও সোমবার দেশটির সব স্কুলে ছুটি ঘোষণা করা হয়েছে। কলম্বো বিমানবন্দরসহ সব বিমানবন্দরে সতর্কতা জারি করা হয়েছে। আপাতত কলম্বো বিমানবন্দরে যাত্রীদের না আসার জন্য বলা হয়েছে।

পুলিশ জানিয়েছে, কলম্বোর সেন্ট অ্যান্থনি, পশ্চিম উপকূলীয় শহর নেগম্বোর সেন্ট সেবাস্টিন এবং পূর্বাঞ্চলের বাত্তিকোলার গির্জা লক্ষ্য করে রোববার হামলা চালানো হয়। এ ছাড়া পাঁচ তারকা হোটেল দ্য সাংরি-লা, দ্য সিনামন ও কিংসবারি লক্ষ্য করে বোমা হামলা চালায় সন্ত্রাসীরা।


শর্টলিংকঃ