সাপাহারে ঐতিহ্যবাহী গম্ভীরা মেলায় উপচেপড়া ভিড়


নিজস্ব প্রতিবেদক, নওগাঁ:

নওগাঁর সাপাহারে বাংলা নববর্ষ উপলক্ষে গ্রাম বাংলার ঐত্যিবাহী গম্ভীরা মেলায় দর্শনার্থীদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। মেলাটি বাংলা নববর্ষের দ্বিতীয় দিন অনুষ্ঠিত হয়ে থাকে।


বাংলা নববর্ষ উদযাপনে বাঙালি জাতি বিভিন্ন উৎসবে মেতে উঠে আনন্দ উল্লাসে। কিন্তু কালের বিবর্তনে এ দিবস গুলোকে ঘিরে তেমন উৎসব না দেখা গেলেও মানিকুড়া শিবমন্দির এলাকায় প্রতি বছরের ন্যায় এবারও পূজা উদযাপন কমিটির উদ্যোগে গ্রাম বাংলার গম্ভীরা মেলা অনুষ্ঠিত হয়েছে। এ মেলায় সকল বয়সের মানুষ যেনো বাঁধ ভাঙা উৎসবে আনন্দে মেতে উঠেছিল।


সাপাহার উপজেলার এই গ্রাম বাংলার ঐতিহ্যবাহী গম্ভীরা মেলাটি যদিও সনাতন ধর্মাবলম্বীরা শিব পূজার জন্য সমবেত হয়। তারপরেও এটি বৈশাখ উদযাপনে বাঙ্গালির সব ধর্ম বর্ণের মানুষের প্রাণের মেলায় রূপ নেয়।

আধুনিক শহরের মেলায় চিরায়ত গ্রামীণ ঐতিহ্যের সেই শক্তিশালী অবস্থান আর নেই। যাত্রা বা নাটক প্রদর্শনীর স্থান দখল করেছে চলচ্চিত্র প্রদর্শনী।

কৃষিজাত পণ্যের স্থলে বেশি শোভা পায় শিল্পপণ্য, মাটির তৈরি হাতি ঘোড়া বাঘ সিংহ ও মাটির ব্যাংক সহ বিভিন্ন ধরনের খেলনার স্থলে শোভা পেয়েছে প্লাস্টিক ও ইলেকট্রনিক খেলনাই বেশি।

এই মেলায় আধুনিকতার ছোয়ায় বেশি।  আগের ঐতিহ্য তুলে ধরতে বিলুপ্ত হওয়া সংস্কৃতি গুলোকে প্রাধান্য দিতে হবে এবং সেগুলোকে সম্পৃক্ত করতে হবে এ মেলায়। তবেই নতুন প্রজম্ম হারানো সব ঐতিহ্য সর্ম্পকে জানতে পারবে।


শর্টলিংকঃ