সিরাজগঞ্জে চার দিনব্যাপী গো খামারিদের মিলনমেলা


কাজী কামাল হোসেন, সিরাজগঞ্জ থেকে ফিরে:

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার বুড়িপোতাজিয়ার গোবাথান প্রাকৃতিক সৌন্দয্যের এক অপরূপ লীলাভূমি। দুগ্ধ সমৃদ্ধ এ গো-চারণ ভূমিতে দেশের বিভিন্ন জেলার গো খামারিদের মিলনমেলা চলছে।

সিরাজগঞ্জে দেশের গো খামারিদের মিলনমেলা
সিরাজগঞ্জে দেশের গো খামারিদের মিলনমেলা

৪দিন ব্যাপী দেশের ৩২টি জেলার ৬০ জন শংকর জাত গাভী খামারির অংশগ্রহণে অনুষ্ঠিত হয় উদঘাটনমূলক পর্যবেক্ষণ ও আলোচনা সভা। চার দিনব্যাপী এ উদঘাটনমূলক পর্যবেক্ষণ ও আলোচনা সভা শুরু হয় গত ২ ফেব্রুয়ারি রবিবার চলবে আগামী ৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবার পর্যন্ত।

দেশের অন্যতম বৃহৎ উন্নয়ন সহযোগী আশা-সিরাজঞ্জের আয়োজনে এ অনুষ্ঠানে গাভীপালন খামার ও বাথান, গরুর হাট, চিলিং সেন্টারগুলো উদঘাটনমূলক পর্যবেক্ষণ এবং গো-চারণ ভূমিতে গবাদি পশুর কৃত্রিম প্রজনন, শারীরিক গঠন, দুগ্ধ উৎপাদনের ক্ষমতা ও রোগবালাই নিরাময়ে সরকারি ব্যবস্থা বিষয়ে পর্যবেক্ষণ ও আলোচনা করা হয়।

সিরাজগঞ্জ (উল্লাপাড়া) আশা ডিস্ট্রিক্ট ম্যানেজার মতিউর রহমানের সভাপতিত্বে খামার পর্যবেক্ষণ বিষয়ে নানা সমস্যা ও সম্ভাবনা তুলে ধরেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আখতারুজ্জামান ভূঁইয়া ও বিশেষ অতিথি শাহজাদপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মিজানুর রহমান।

আরএম(এগ্রি) সাইফুদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আশা’র ডেপুটি ডিরেক্টর(কৃষি) কৃষিবিদ খুরশীদ আলম, বগুড়া ডিভিশনের ডিভিশনাল ম্যানেজার মিজানুর রহমান, শাহজাদপুর উপজেলা ভেটেরেনারী সার্জন ডাঃ মীর কাউছার, প্রাণ চিলিং সেন্টার গঙ্গাপ্রসাদের ব্যবস্থাপক ডাঃ মোঃ রাকিব প্রমূখ।


শর্টলিংকঃ