হ্যান্ড স্যানিটাইজার নিয়ে সড়কে দাঁড়ালো বরেন্দ্র বিশ্ববিদ্যালয়


বিশেষ প্রতিবেদক :

রাজশাহীতে করোনা সতর্কতায় নিজেদের তৈরি হ্যান্ড স্যানিটাইজার শ্রমজীবীদের মাঝে বিতরণ করেছে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ।শুক্রবার সকাল সাড়ে ১০টায় নগরীর তালাইমারিতে শহীদ ক্যাপ্টেন জাহাঙ্গীর সরণীতে সাধারণ পথচারী ও যানবাহনের চালকদের এগুলো দেয়া হয়।

এর আগে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগে হ্যান্ড সানিটাইজার প্রস্তুত বিতরণ সম্পর্কে অবহিত করা হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ওসমান গনি তালুকদার জানান, করোনা প্রতিরোধে সবচেয়ে উত্তমপন্থা স্বাস্থ্যসচেতনতা ও ব্যক্তিগত সুরক্ষা। কিন্তু বাজারে হ্যান্ড স্যানিটাইজারে সংকট দেখা দিয়েছে। এতে সাধধারণ মানুষ সহজে তা পাচ্ছেন না। বিশেষ করে নিম্নআয়ের মানুষ বিপাকে পড়েছেন।

তাই দেশের এমন বিপদে নৈতিক দায়িত্ববোধ থেকেই হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়েছে। সরকারি ও বেসরকারি কোনো প্রতিষ্ঠান ও হাসপাতাল চাহিদা দিলে এগুলো সরবরাহ করা হবে বলেও জানান তিনি।

এসময় উপস্থিত ছিলেন ফার্মেসি বিভাগের কো-অর্ডিনেটর অধ্যাপক একরামুল ইসলাম। অনুষ্ঠানে ফার্মেসি বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেনল।

বিশেষজ্ঞরা বলছেন, করোনভাইরাসে আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির মাধ্যমে সংক্রমণ ছড়িয়ে যদি এ জীবাণুগুলো কোনো কিছুর ওপর পড়ে তা হলে সেখান থেকেও সংক্রমণ ছড়িয়ে পড়েতে পারে। তাই সে গুলো স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে। স্যানিটাইজার ব্যবহার না করে সাবান ও পানি দিয়ে হাত ধোয়া আরও কার্যকর। তবে সাবান-পানি ব্যবহারের সুযোগ না থাকলে স্যানিটাইজার ব্যবহার করা যাবে। তবে হাতে ময়লা লাগা বা তেলতেলে ভাব থাকলে স্যানিটাইজারের কার্যকারিতা তুলনামুলকভাবে কম হয়।

তারা বলছেন, ভ্রমণের সময় ৬০ থেকে ৭০ শতাংশ অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার ব্যবহার করা হয়। সংক্রমণ ছড়াতে পারে এমন কিছু স্পর্শ করার পর স্যানিটাইজার ব্যবহার করা ঠিক নয়। বিশেষজ্ঞরা জানিয়েছেন, স্যানিটাইজার হাতে লেগে থাকা ভাইরাস থেকে আমাদের রক্ষা করে। তবে এ ক্ষেত্রে ৭০ শতাংশ অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার ব্যবহার করা উচিত। স্যানিটাইজার ব্যবহারে যেসব বিষয় গুরুত্ব দিয়েছেন বিশেষজ্ঞরা।

১. স্যানিটাইজার ব্যবহারের আগে হাত শুকনো কিনা দেখে নিন।

২. স্যানিটাইজার ব্যবহারের পর হাত না ধোয়া।

৩. স্যানিটাইজার ব্যবহারের পর এটি ত্বকে ঠিকমতো লেগেছে কিনা তা নিশ্চিত হতে হবে।


শর্টলিংকঃ