১০০ কোটিরও বেশি স্মার্টফোন ঝুঁকির মধ্যে


ইউএনভি ডেস্ক:

১০০ কোটিরও বেশি অ্যান্ড্রয়েড ডিভাইস বা স্মার্টফোন ঝুঁকির মধ্যে রয়েছে। পুরনো মডেলের এসব ডিভাইসে এখন আর অপারেটিং সিস্টেম ও নিরাপত্তা সংশ্লিষ্ট সফটওয়্যার আপডেট হচ্ছে না।সিকিউরিটি আপডেট বন্ধ হয়ে যাওয়ায় বিল্ট ইন প্রোটেকশন কাজ করছে না।

১০০ কোটিরও বেশি স্মার্টফোন ঝুঁকির মধ্যে

ফলে ডিভাইসগুলোতে ম্যালওয়্যারের পাশাপাশি হ্যাক হওয়ার ঝুঁকি রয়েছে। যুক্তরাজ্য ভিত্তিক হুইচ-এর গবেষণায় এ তথ্য উঠে এসেছে।হুইচ-এর গবেষণা প্রতিবেদনে বলা হয়, সিকিউরিটি আপডেটের কারণে নিরাপত্তা ঝুঁকির মধ্যে আছে এমন বহু (পুরনো মডেল) স্মার্টফোন এখনো অ্যামাজনসহ কেনাকাটার সাইটগুলোতে বিক্রি হচ্ছে।

গত বছরের মে মাসে গুগলের সংগ্রহ করা তথ্য থেকে জানা যায়, ৪২ দশমিক ১ শতাংশ সক্রিয় অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোনে ‘মার্সম্যালো’ বা অ্যান্ড্রয়েড ৬.০ সংস্করণ চলছে। এটি ২০১৫ সালের সংস্করণ। আর এখনকার স্মার্টফোনগুলোতে অ্যান্ড্রয়েড ১০ সংস্করণ চলছে।

আরোও পড়ুন:যুক্তরাজ্যে বন্ধ হলো শাওমির একমাত্র এম আই স্টোর

ব্যাপারটা সহজেই আন্দাজ করা যাচ্ছে, হালের চাহিদার তুলনায় ওই সংস্করণ খুব একটা যুতসই না। প্রতিনিয়ত যেসব নিরাপত্তা ঝুঁকিগুলো নির্মাতাদের নজরে আসে, নিয়মিত সিকিউরিটি আপডেটে সংশ্লিষ্ট নিরাপত্তাগুলো নিশ্চিত করা হয়।নিরাপত্তা বিষয়ক পরীক্ষার জন্য হুইচ অ্যামাজন থেকে মটোরোলা এক্স, স্যামসাং গ্যালাক্সি এ৫ (২০১৭) ও সনি এক্সপেরিয়া জেড২ কেনে।

এর পর ল্যাবে সাম্প্রতিক কয়েকটি মডেলের (গুগল নেক্সাস ৫, স্যামসাং গ্যালাক্সি এস৬) স্মার্টফোনের পাশাপাশি চালু রেখে পরীক্ষা করা হয়।বিভিন্ন খুঁটিনাটি বিষয় যাচাই করে গবেষকরা দেখেন, নতুন সংস্করণে নিরাপত্তার ব্যাপারে যতোটা নিশ্চয়তা পাওয়া যাচ্ছে, পুরনো সংস্করণগুলোতে সে রকম আস্থা রাখা যাচ্ছে না।

কারণ, পুরনো মডেলগুলোতে সমসাময়িক অ্যান্ড্রয়েড সংস্করণগুলোয় হালনাগাদ করা যাচ্ছে না।এছাড়া, ভাইরাসরোধী পরীক্ষায় দেখা গেছে পুরনো সংস্করণের স্মার্টফোনগুলোতে ব্লুফ্রাগ, স্টেজফ্রাইট, জোকারের মতো ম্যালওয়্যার সহজেই প্রবেশ করতে পারে।


শর্টলিংকঃ