২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের হুশিয়ারি ইরানের


সারাদুনিয়া ডেস্ক:

ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা ২০ শতাংশে পৌঁছাতেও ইরান এখন কোনো দ্বিধাবোধ করবে না বলে জানিয়েছেন দেশটির আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালভান্দি।

সোমবার তেহরানে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি বলেন, ছয় বিশ্ব পরাশক্তির সঙ্গে স্বাক্ষরিত পরমাণু চুক্তির কয়েকটি ধারা থেকে ইরান সরে এসেছে। তাই বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের বিষয়ে সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সঙ্গে আলোচনা চলছে।

ইরানের আণবিক শক্তি সংস্থার এ মুখপাত্র আরও বলেন, ২০ মাত্রার সমৃদ্ধ ইউরেনিয়াম এখন দরকার নেই তবে প্রয়োজন হলে ইরান তা করবে। যখন আমরা ৩.৬৭ মাত্রাকে বাতিল করেছি তখন ২০ মাত্রায় যেতে আমাদের সামনে কোনো বাধা নেই।

২০১৫ সালে ছয় পরাশক্তির সঙ্গে পরমাণু সমঝোতা অনুসারে ৩.৬৭ মাত্রার ইউরেনিয়াম সমৃদ্ধ করতে পারতো ইরান। কিন্তু গত সপ্তাহে ইরান ওই চুক্তি থেকে সরে আসার ঘোষণা দেয়। এখন ৪.৫ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করছে দেশটি।

২০১৫ সালে ইরানের পরমাণু কর্মসূচি কমিয়ে আনতে বিশ্বের ক্ষমতাধর ছয় দেশের সঙ্গে একটি চুক্তি হয়। শর্ত ছিল ইরান তার পরমাণু কর্মসূচি কমিয়ে আনার বিনিময়ে তাদের ওপর দেয়া অবরোধ ধীরে ধীরে তুলে নেয়া হবে।

বারাক ওবামা আমলে স্বাক্ষরিত এ চুক্তিকে ‘ক্ষয়িষ্ণু ও পচনশীল’ আখ্যা দিয়ে গত বছরের মে মাসে তা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা দেন ট্রাম্প।

২০১৮ সালের নভেম্বরে তেহরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল রাখা হয়। ইউরোপীয় দেশগুলো সমঝোতা বাস্তবায়নের কথা বললেও কার্যত তারা কোনো পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ করছে ইরান। যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া এবং নিজেদের প্রতিশ্রুতি পালনে ইউরোপীয় দেশগুলোর ব্যর্থতার বিরুদ্ধে ক্ষোভ জানিয়ে গত মে মাসে তেহরানও চুক্তি থেকে সরে আসার ঘোষণা দেয়।


শর্টলিংকঃ