পশ্চিমবঙ্গে খোলাবাজারে আসছে করোনা পরীক্ষার কিট

  • 3
    Shares

ইউএনভি ডেস্ক:

পশ্চিমবঙ্গের খোলাবাজারে আসছে কোভিড-১৯ ভাইরাসের নমুনা পরীক্ষার অ্যান্টিজেন কিট। এই কিটের নাম ‘কোভিড-১৯ অ্যান্টিজেন টেস্ট কিট’। রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে জানা গেছে, সব কিছু ঠিক থাকলে চার সপ্তাহের মধ্যে এই কিট খোলাবাজারে পাওয়া যাবে।

এই কিট খোলাবাজারে এলে বাড়িতে বসেই করোনা পরীক্ষা করা যাবে। মূলত উপসর্গহীন বা মৃদু উপসর্গের রোগীদের করোনা শনাক্তে এই কিট কাজে দেবে। রাজ্য স্বাস্থ্য দফতর ১০ হাজার অ্যান্টিজেন কিট কিনেছে। এই কিট এখন পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হবে। ইতিমধ্যে এই কিট উৎপাদন ও বিপণনে ছাড়পত্র পেয়েছে দেশটির আট সংস্থা।

কলকাতার স্বাস্থ্য দফতরে এই কিট ব্যবহারের যাবতীয় তথ্য সংরক্ষণ করে রাখা হবে। এ জন্য তৈরি হবে একটি অ্যাপ। সেখানেই সব তথ্য জমা হবে। এ ছাড়া অবিক্রীত কিটের হিসাবও রাখা হবে। খোলাবাজারে এই কিটের দাম পড়বে সাড়ে ৪০০ রুপি। পরে উৎপাদন বাড়লে দাম আরও কমে আসবে।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস ভারতেও দাপট দেখাচ্ছে। ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটির ১৯ হাজার ৬২০ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন।

ভারতে এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা পাঁচ লাখ ৪৯ হাজার ১৯৭ জন। আক্রান্তের পাশাপাশি বাড়ছে মৃত্যুও। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৩৮৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট ১৬ হাজার ৪৮৭ জন প্রাণ হারালেন করোনায়।

Print Friendly, PDF & Email

  • 3
    Shares
শর্টলিংকঃ