শিগগিরই ধানের দাম বাড়বে : রাজশাহীতে কৃষিমন্ত্রী

  • 71
    Shares

নিজস্ব প্রতিবেদক :

কৃষক ধানের ন্যায্য দাম না পাওয়ায় সরকার দুশ্চিন্তায় আছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তবে কৃষকদের অপেক্ষা করা আহ্বান জানিয়ে তিনি বলেন, শিগগিরই ধানের দাম বাড়বে। শনিবার দুপুরে রাজশাহীতে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ-বিএমডিএ আয়োজিত ‘সেকেন্ড বারিন্দ এগ্রো-ইকো ইনোভেশন রিসার্চ প্লাটফর্ম কনফারেন্স’-এ তিনি এসব কথা বলেন

মন্ত্রী বলেন, শুধু ধান উৎপাদন করলেই আর চলবে না। লাভজনক করতে কৃষিকে বাণিজ্যিকীকরণ করতে হবে। নানামুখী ফসলের চাষ করতে করতে হবে। নতুন নতুন ও লাভজনক ফসল চাষে কৃষকের উৎসাহিত করতে হবে।

তিনি জানান, কৃষিভিত্তিক নানা যন্ত্রপাতি কেনার জন্য ভর্তুকি বাড়ানোর নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। ভর্তুকিতে গত অর্থবছরের তুলনায় এবার তিন হাজার কোটি টাকা বেশি বরাদ্দের চিন্তা করা হচ্ছে। কারণ, এখন গ্রামে বাস করেও সবাই শহরের সুযোগ সুবিধা ভোগ করছে। শ্রমিকরা আর কৃষিকাজে আগ্রহী নয়। তাই ধান কাটতে এবার শ্রমিক সংকট দেখা দিয়েছিল।

মন্ত্রী বলেন, কৃষির বহুমুখী ব্যবহারের জন্য সরকার ধান রোপণ ও কাটা বেং মাড়াইসহ বিভিন্ন ধরনের যন্ত্রপাতি কিনতে চায়। যার সুফল পাবেন কৃষকরা। তথ্য-প্রযুক্তির ব্যবহার বাড়লে ফলন ভাল হবে। দামও পাওয়া যাবে।

বিএমডিএ’র নির্বাহী পরিচালক ড. আকরাম হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ওমর ফারুক চৌধুরী এমপি, ডা. মনসুর রহমান এমপি, রাজশাহী বিভাগীয় কমিশনার নূর উর রহমান, রাজশাহীর জেলা প্রশাসক হামিদুল হক ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমএ সাত্তার মণ্ডল।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান ও উপ-সচিব রাজ্জাকুল ইসলাম।এতে কৃষি মন্ত্রণালয়ের অধীনে সকল প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।


  • 71
    Shares
শর্টলিংকঃ