আফগান বোলিংয়ে স্বস্তিতে নেই ওয়েস্ট ইন্ডিজও


ক্যারিয়ারের মাত্র দ্বিতীয় টেস্টেই কি দুর্দান্ত বোলিং করলেন রাহকিম কর্নওয়াল! একাই নিলেন ৭ উইকেট। লক্ষ্মৌতে সিরিজের একমাত্র টেস্টে আফগানিস্তানের প্রথম ইনিংস গুটিয়ে গেল মাত্র ১৮৭ রানেই। তবে এত ছোট পুঁজি নিয়েও ওয়েস্ট ইন্ডিজকে স্বস্তি দিচ্ছে না আফগানরা। জবাব দিতে নামা ওয়েস্ট ইন্ডিজের ৩৪ রানে ২ উইকেট তুলে নেন রশিদ খান-আমির হামজা। প্রথম দিন শেষে ক্যারিবীয়দের সংগ্রহ ২ উইকেটে ৬৮ রান।

জন ক্যাম্পবেল ৩০ আর শামারাহ ব্রুকস ১৯ রান নিয়ে ব্যাটিংয়ে আছেন। ১১ রান করে হামজার বলে এলবিডব্লিউ হয়েছেন ওপেনার ক্রেইগ ব্রেথওয়েট। রশিদ খানের শিকার হয়েছেন শাই হোপ (৭)।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে রাহকিম কর্নওয়ালের তোপে পড়ে আফগানিস্তান। উচ্চতা ৬ ফুট ৪ ইঞ্চি, ওজন ১৪৬ কেজি! ফিটনেসের নাম নিশানা নেই, তিনি কিভাবে টেস্টের মতো বড় ফরমেটে খেলবেন? কর্নওয়ালের অভিষেকের পর অনেকেরই মনে জেগেছিল এমন প্রশ্ন।

শুধু ব্যাটসম্যান হলে কথা ছিল, কর্নওয়াল কিন্তু একজন বোলারও। অফব্রেক বোলিংটাই তার বেশি কার্যকর মনে করা হয় ব্যাটিংয়ের চেয়ে। টেস্টের মতো দীর্ঘ ফরমেটে তাই স্লিপ ফিল্ডিংয়ে দাঁড়িয়ে সময় পার করে দেয়ারও উপায় নেই। এমন শরীর নিয়েও কারো চেয়ে কম পরিশ্রম করার লোক নন কর্নওয়াল, বরং বেশিই মনে হয় করতে হচ্ছে মাঠে।

আসলে আত্মনিবেদন থাকলে কোনো প্রতিবন্ধকতাই আটকে রাখতে পারে না। গত আগস্টে ভারতের বিপক্ষে অভিষেক টেস্টেই দুই ইনিংসে ৬৪ ওভার বল করে সেটা বুঝিয়ে দিয়েছেন কর্নওয়াল। জানান দিয়েছেন, দীর্ঘকায় শরীর তার পারফরম্যান্সে মোটেই প্রভাব ফেলে না।

কিংস্টনে ভারতের বিপক্ষে ওই টেস্টে ৩টি উইকেটও পান কর্নওয়াল। এবার ভারতেরই মাটিতে দেখালেন ঘূর্ণি ঝলক। কর্নওয়ালের ঘূর্ণির সামনে রীতিমত অসহায় দেখা গেছে আফগানিস্তানের ব্যাটসম্যানদের। তাদের কেউ ফিফটিও করতে পারেননি। দলের পক্ষে সর্বোচ্চ ৩৯ রান করেন ওপেনার জাভেদ আহমেদি। পরের দিকে আফসার জাজাই ৩২ আর নয় নাম্বার ব্যাটসম্যান আমির হামজা ৩৪ রান না করলে আফগানদের লজ্জা আরও বড় হতে পারতো।

এই ম্যাচেও সতীর্থদের তুলনায় অনেক বেশি ওভার বোলিং করেছেন দীর্ঘকায় কর্নওয়াল। ২৫.৩ ওভার হাত ঘুরিয়ে ৫টি মেডেনসহ ৭৫ রান খরচ করে ৭ উইকেট নিয়েছেন এই অফস্পিনার। তারপর সবচেয়ে বেশি হাত ঘুরিয়েছেন জেসন হোল্ডার। ১৭ ওভারে মাত্র ২২ রান দিয়ে তিনিও নিয়েছেন ২ উইকেট।


শর্টলিংকঃ