উৎসবের প্রস্তুতি নিচ্ছে বিজেপি


সারাদুনিয়া ডেস্ক:

ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনে ফল ঘোষণা শুরু হয়েছে আজ। এর মধ্যে নিজ আসন বারণসীতে বিপুল বিক্রমে এগিয়ে আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বার্তা সংস্থা এএনআই জানাচ্ছে এক লাখেরও বেশি ভোটের ব্যবধানে এগিয়ে আছেন মোদি। অন্যদিকে গান্ধীনগরে বিজেপি প্রেসিডেন্ট অমিত শাহ এগিয়ে আছেন দেড় লাখেরও বেশি ভোটের ব্যবধানে।

মোদির এমন সাফল্যে উল্লসিত দলের নেতা-কর্মীরা। চলছে লাড্ডু বানানোর কাজ। বারাণসী ও দার্জিলংসহ বিভিন্ন স্থানে ড্রামের তালে তালে নেচে-গেয়ে মিষ্টি বিতরণ করছেন তাঁরা। এ ছাড়া দলের পক্ষ থেকে সারা দেশেই মিষ্টির দোকানগুলোতে অর্ডার দিয়ে রাখা হয়েছে।

এদিকে বিজেপি দলীয় সূত্রে বিবিসিকে জানিয়েছে, ভোটের ফল ঘোষণা শুরু হওয়ার আগেই সারা দেশ থেকে বিশ হাজারেরও বেশি কর্মীকে আজ দিল্লিতে দলের সদর দফতরে আমন্ত্রণ জানানো হয়েছে।

রাজধানীর দীনদয়াল উপাধ্যায় মার্গে বিজেপির নতুন দলীয় সদর দফতরে তারা এদিন সন্ধ্যায় এক ‘বিজয় সমাবেশে’ যোগ দেবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও সেখানে সামিল হতে পারেন। ওই সমাবেশে টানা দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হওয়ার জন্য তাকে দলের তরফে অভিনন্দন জানানো হতে পারে। বিজেপি-র নবনির্বাচিত এমপি-দেরও বলা হয়েছে, তারা যেন ২৫মে-র মধ্যেই দিল্লিতে চলে আসেন।

আজ বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হয়েছে লোকসভা নির্বাচনের ভোট গণনা ও ফল প্রকাশ। ভোট গ্রহণ শেষে বুথফেরত জরিপ আভাস দিয়েছিল, দিল্লির ক্ষমতা ফের বিজেপির হাতেই যাচ্ছে। আর ভোট গণনার চার ঘণ্টার মাথায় বিভিন্ন কেন্দ্রের ঘোষিত ফল বলছে, ৩৩১টি আসনে এগিয়ে আছে ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ।

লোকসভার মোট ৫৪৩টি আসনের মধ্যে এবার ৫৪২টিতে ভোট হয়েছে। নির্বাচন কমিশনের নির্দেশে তামিলনাড়ু রাজ্যের একটি আসনে এবার ভোট হয়নি। একক সংখ্যাগরিষ্ঠ পেতে গেলে কোনো দল বা জোটকে ম্যাজিক সংখ্যা ২৭২টি আসন পেতে হবে।

গত ১৯ মে সাত ধাপে ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়। ওই দিন সন্ধ্যা থেকেই বিভিন্ন জরিপ সংস্থা বুথফেরত ফল প্রকাশ করতে থাকে। অধিকাংশ জরিপেই আভাস মিলেছে, দিল্লির ক্ষমতা ফের বিজেপির হাতে যাচ্ছে। তবে কংগ্রেসের পক্ষ থেকে কর্মীদের বলা হয়েছে, এ ধরনের জরিপে তাঁরা যেন হতাশ না হন।


শর্টলিংকঃ