করোনাভাইরাস : মাস্ক পরবেন নাকি পরবেন না


ইউএনভি ডেস্ক:

‘আপনি যদি সুস্থ হন, তাহলে মাস্ক পরবেন না’। শুক্রবার সিঙ্গাপুরের প্রধান সংবাদপত্রটির শিরোনাম ছিল এটি। তবে প্রতিবেশী মালয়েশিয়ায় করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে জনগণকে সবসময় মাস্ক পরিধান ও হাত জীবানুমুক্ত রাখার পরামর্শ দেওয়া হয়েছে। একই পরামর্শ দেওয়া হয়েছে থাইল্যান্ড ও ভিয়েতনামে।

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে মাস্ক পরিধান নিয়ে বিভিন্ন দেশের এই বিপরীতমুখী বার্তায় রীতিমতো সংশয় দেখা দিয়েছে। কোনো কোনো বিশেষজ্ঞ যেমন মাস্ক ব্যবহার করতে বলছেন আবার কারো মতে মাস্কের ভুল ব্যবহার সংক্রমনের ঝুঁকিকে বাড়িয়ে দিতে পারে।

ভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরে মাস্কের চাহিদা বেড়ে গেছে অনেক বেশি। সংকটের কারণে সরকার প্রতি ঘরে কেবল চারটি করে মাস্ক দেওয়ার ঘোষণা দিয়েছে।

দেশটির এক ফেসবুক ব্যবহারকারী কেনি চ্যান লিখেছেন, ‘যখন অসুস্থ বোধ করবেন মাস্ক কি কেবল তখন ব্যবহারের জন্য? তাহলে যখন যুদ্ধ থাকে না তখন কেন আপনি সেনা পুষছেন? কষ্ট পাওয়ার চেয়ে নিরাপদ থাকাটাই উত্তম।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে মাস্ক ব্যবহারের কোনো পরামর্শ দেয়নি। এমনকি মাস্ক ব্যবহার করলে কোনো ক্ষতি হবে কিনা সে ব্যাপারেও সংস্থা দুটির পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

অস্ট্রেলিয়া ও তাইওয়ান জানিয়েছে, যারা সুস্থ আছে তাদের মাস্ক ব্যবহারের কোনো প্রয়োজন নেই। তবে এরপরও অস্ট্রেলিয়া ১০ লাখ মাস্ক বিতরণ করেছে। তাইওয়ানে মাস্ক কেনার ব্যাপারে সীমা আরোপ এবং রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এরপরও রাজধানী তাইপেইতে ব্যাপক হারে মাস্ক ব্যবহার করা হচ্ছে।

তাইওয়ান রেলওয়ে অ্যাডমিনেস্ট্রশন শুক্রবার জানিয়েছে, ভাইরাস ছড়ানো অব্যাহত থাকলে যারা মাস্ক ব্যবহার করেন না এমন যাত্রীদের তারা রেলে যাতায়াত করতে দেবেন না।

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সংক্রমন ও প্রতিরোধ বিভাগের ভাইরাসবিদ অ্যাঞ্জেলা রাসমুসেন বলেন, ‘আপনি যখন ভীড়ের মধ্যে থাকবেন কিংবা কোনো অসুস্থ ব্যক্তির যত্ন নিচ্ছেন তখন মাস্ক ব্যবহারের প্রয়োজন হতে পারে। আপনি যদি এতে ভালো বোধ করেন তাহলে সার্জিক্যাল মাস্ক ব্যবহার করুন।’

অন্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, সংক্রমণ প্রতিরোধে শক্তভাবে মুখ ঢাকার ক্ষেত্রে সার্জিক্যাল মাস্ক যথার্থ নয়। এছাড়া মাস্কের সামনের অংশ হাত দিয়ে স্পর্শ করলেও সংক্রমণের ঝুঁকি রয়েছে।

তবে ভারত সরকার এ ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে। তারা কোনো ধরনের মাস্কের ধার ধারেনি। সংক্রমণ ঠেকাতে তারা জনগণকে আদা ও পবিত্র তুলসি পাতা ব্যবহারের পরামর্শ দিয়েছে!


শর্টলিংকঃ