করোনায় কোন বয়সের কতজনের মৃত্যু


ইউএনভি ডেস্ক:

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম করোনা আক্রান্ত রোগীর মৃত্যু হয়। রোববার (১৯ জুলাই) পর্যন্ত মারা গেছেন দুই হাজার ৬১৮ জন। এদের মধ্যে পুরুষ দুই হাজার ৬৯ জন (৭৯.০৩ শতাংশ) ও নারী ৫৪৯ জন (২০.৯৭ শতাংশ)।

করোনায় কোন বয়সের কতজনের মৃত্যু

মৃতদের মধ্যে শূন্য থেকে ১০ বছরের ১৭ জন (০.৬৯ শতাংশ), ১১ থেকে ২০ বছরের ২৯ জন (১.১১ শতাংশ), ২১ থেকে ৩০ বছরের ৭৯ জন (৩.০২ শতাংশ) ৩১ থেকে ৪০ বছরের ১৮১ জন (৬.৯১ শতাংশ), ৪১ থেকে ৫০ বছরের ৩৭০ জন (১৪.১৩ শতাংশ) ৫১ থেকে ৬০ বছরের ৭৭৮ জন (২৯.৭২ শতাংশ) এবং ৬০ বছরের বেশি বয়সী এক হাজার ১৬৫ জন (৪৪.৪৬ শতাংশ) রয়েছেন।

এছাড়া করোনায় মৃতদের মধ্যে ঢাকা বিভাগে এক হাজার ২৮৪ জন (৪৯.০৫ শতাংশ), চট্টগ্রাম বিভাগে ৬৬৬ জন (২৫.৪৪ শতাংশ), রাজশাহী বিভাগে ১৩৯ জন (৫.৩১ শতাংশ), খুলনা বিভাগে ১৬৩ জন (৬.২৩ শতাংশ), সিলেট বিভাগে ১২২ জন (৪.৬৬ শতাংশ), বরিশাল বিভাগে ৯৮ জন (৩.৭৪ শতাংশ), রংপুর বিভাগে ৮৮ জন (৩.৩৯ শতাংশ) এবং ময়মনসিংহ বিভাগে ৫৮ জন (২.২২ শতাংশ)।

এদিকে দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৩৭ জন মারা গেছেন। তাদের মধ্যে পুরুষ ২৯ জন ও নারী ৮ জন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল দুই হাজার ৬১৮ জনে।

একই সময়ে করোনা আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও দুই হাজার ৪৫৯ জন। ফলে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ আট হাজার ২৯৯ জনে। দেশে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১০ লাখ ২৮ হাজার ২৯৯টি।

রোববার (১৯ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এসব তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

বৈশ্বিক পরিস্থিতি

গোটা বিশ্ব এখন করোনাভাইরাসের থাবায় বিপর্যস্ত। গত ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়ানোর পর বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন এক কোটি ৪৪ লাখ ৩০ হাজারের বেশি। মৃতের সংখ্যা ছয় লাখ পাঁচ হাজার প্রায়। তবে সোয়া ৮৬ লাখের বেশি রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন।


শর্টলিংকঃ