গোদাগাড়ীতে অবৈধ পুকুর খনন, ৯ জনের কারাদণ্ড


 গোদাগাড়ী প্রতিনধি:

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার রিশিকুল ইউনিয়নের আদ্রাইল গ্রামে দেশে করোনা মহামারির মধ্যেও আবাদি জমি নষ্ট করে অবৈধভাবে পুকুর খননের অপরাধে ৯ জনকে ৬মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রমমাণ আদালত।

সরকারী আদেশ অমান্য করে অবৈধ ভাবে কৃষি জমিতে পুকুর খনন করার অপরাধে তাদের এ সাজা দেওয়া হয়। সাজা প্রাপ্তরা হলেন পুকুরের মালিক পবা উপজেলার সফসার গ্রামের সেহের আলীর ছেলে আব্দুল আলিম (৪০), কবিরউদ্দীনের ছেলে বেলাল উদ্দীন (৩০), গাড়ীর মালিক রাজশাহী মহনগরীর কাশিয়াডাঙ্গা গ্রামের হাজী জয়নুদ্দীনের ছেলে আহসান হাবিব মুকুল(৪৫), দামকুড়া উপজেলার ভিমারডাইং গ্রামের আহসান হাবিবের ছেলে ইফতিয়ার হোসেন (১৯), গাড়ীর ড্রাইভার রাজশাহী মহানগরের কাশিয়াডাঙ্গা গ্রামের হায়দারের ছেলে আব্দুর রহমান(২০), লাল চাঁদের ছেলে মনির(২২),দামকুড়া উপজেলার শিতলাই গ্রামের মাইনুল ইসলামের ছেলে তরিকুল ইসলাম (১৯) এবং গোদাগাড়ী উপজেলার গোলাই গ্রামের লুৎফর রহমানের ছেলে তরিকুল ইসলাম (৩২) বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ এর ৪ ধারা লঙ্ঘন অপরাধে ১৫(১) ধারায় এ সাজা দেওয়া হয় তাদের।

শুক্রবার ছুটির দিন রাতে ও প্রথম রমজানের সেহেরী খাওয়ার পর গভীর রাতে অবৈধভাবে পুকুর খনন শুরু করে গোপন সংবাদের ভিত্তিতে শনিবার খুব ভোরে ঘটনাস্থলে গিয়ে সাজা দেন ভ্রমমাণ আদালতের নির্বাহী মাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ ইমরানুল হক। এসময় ১ টি (ট্রাক্টর ) হ্যারো মেশিন অকেজো করার জন্য প্রয়োজনীয় মালামাল জব্দ করা হয়। স্থানীয়রা জানান, আদ্রাইল গ্রামে কিছু কৃষকের ৪০-৫০ বিঘা ধানী জমি লিজ নিয়ে অবৈধ ভাবে পুকুর খননের কাজ চলছিল।

এসময় পুলিশ সদস্যদের সাথে নিয়ে হঠাৎ করেই আদ্রাইল গ্রামে ভ্রমমাণ আদালতের নির্বাহী মাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সেখান থেকে ওই নয়জনকে হাতেনাতে আটক করে পুলিশ সদস্যদের হাতে তুলে দেন। সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ ইমরানুল হক বলেন, সরাদেশে করোনা ভাইরাস দূর্যোগের মাঝে সরকারী নির্দেশ ছাড়া অবৈধ ভাবে পুকুর খনন করে আবাদি জমি নষ্ট করার দায়ে তাদের কারাদণ্ড দেওয়া হয়েছে।

এর আগে একই স্থানে উপজেলা নির্বাহী অফিসার নাজমুল ইসলাম সরকার অবৈধ ভাবে পুকুর খননের দায়ে ৪ টা ভেকু মেশিন জব্দ ও কয়েকজনকে অর্থ দন্ড দেন। এমন অভিযান চালানোর পরেও বড় গাড়ীর পরিবর্তে ছোট গাড়ী দিয়ে রাতের আধারে কৌশল পরিবর্তন করে অবৈধভাবে পুকুর খনন করছে। এ অভিযান অব্যহত থাকবে বলেও জানিয়ে দেন তিনি।

আরও পড়তে পারেন আম নিয়ে দুশ্চিন্তায় চাষীরা : হারাতে পারে বিশ্ববাজারও


শর্টলিংকঃ