পহেলা বৈশাখে হাতিরঝিলে ৬০ টাকায় নৌকা ভ্রমণ!


ইউএনভি ডেস্ক:

রাজধানীর দৃষ্টিনন্দন জায়গাগুলোর একটি হাতিরঝিল। ৩০২ একর জায়গায় সাত বছর আগে তৈরি করা হয়েছে হাতিরঝিল প্রকল্প। ২০১৩ সালের জানুয়ারির ২ তারিখে হাতিরঝিল উদ্বোধনের পর থেকেই সাধারণ মানুষের বেড়ানোর পছন্দনীয় জায়গাগুলোর একটি হয়ে উঠেছে এটি। এর অন্যতম কারণ, হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সিতে ঘুরে বেড়ানোর সুযোগ।

রাজধানীর ভেতরে নৌকায় বেড়ানোর মতো জায়গা নেই আর একটিও। শিশুরা কিংবা যুবক, যে বয়সী হোক না কেন স্বল্প সময়ের জন্য নৌকায় ভ্রমণ করতে চাইলে হাতিরঝিলের ওয়ারটার ট্যাক্সির যেন কোনো বিকল্প নেই।

সাধারণত হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সিগুলোতে যাত্রী পারাপার করা হলেও পহেলা বৈশাখে চিত্র হয় ভিন্ন। অন্যান্য দিন হাতিরঝিলের চারটি পয়েন্ট থেকে যাতায়াত করতে পারেন যাত্রীরা। এফডিসি, রামপুরা, পুলিশ প্লাজা ও গুলশান গুদারাঘাটে রয়েছে ওয়াটার ট্যাক্সি স্ট্যান্ড।

সাধারণত সর্বনিম্ন ১০ টাকা থেকে ৩০ টাকা ভাড়া গুনতে হয় গন্তব্যে যেতে। সময় লাগে গড়ে পাঁচ থেকে ১৫ মিনিট। তবে পহেলা বৈশাখ উপলক্ষে রোববার (১৪ এপ্রিল) বন্ধ রয়েছে যাত্রী পারাপার। এদিন রাজধানীবাসীর জন্য ব্যবস্থা রাখা হয়েছে নৌকা ভ্রমণের।

সারাদিন যে কেউ চাইলেই ওয়াটার ট্যাক্সিতে ঘুরতে পারবেন পুরো হাতিরঝিল। সেক্ষেত্রে খরচ করতে হবে জনপ্রতি মাত্র ৬০ টাকা। হাতিরঝিলের চারটি পিকআপ ও ড্রপ পয়েন্টের যে কোনোটি থেকে ওয়াটার ট্যাক্সিতে উঠতে পারবেন যাত্রীরা। পুরো আধাঘণ্টা ধরে হাতিরঝিল ঘুরতে পারবেন ভ্রমণকারীরা।

রামপুরা ওয়াটার ট্যাক্সি বুথের টিকেট বিক্রয় কর্মী বলেন, ‘সাধারণত অফিসগামী যাত্রী ও শিক্ষার্থীরা ওয়ারট্যাক্সিতে পার হয়ে থাকেন। আজতো ছুটি। এমনিতেই যাত্রী কম। আর তাই এ বিশেষ ভ্রমণের ব্যবস্থা করা হয়েছে।’

হাতিরঝিল প্রকল্পটি এক হাজার ৯৭১ কোটি টাকা ব্যয়ে মোট ৩০২ একর জমির ওপর করা হয়েছে। প্রকল্পটি ২০০৭ সালের অক্টোবরে একনেকে অনুমোদন দেওয়া হয়। কাজ শেষ হলে ২০১৩ সালের ২ জানুয়ারি থেকে সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।


শর্টলিংকঃ