বাদুর নিধনের দায়ে একব্যক্তির কারাদণ্ড


নিজস্ব প্রতিবেদক, নাটোর :
নাটোরে বিপুল সংখ্যক মৃত বাদুর নিধনের অপরাধে অমল সরদার (৫৫) নামে এক আদিবাসিকে ৬মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। রবিবার দুপুরে সদর উপজেলার চাঁদপুর এলাকা থেকে মৃত বাদুরগুলি উদ্ধার ও অমল সরদারকে আটক করে হাইওয়ে পুলিশ। অমল সরদার যশোর জেলার চৌগাছা উপজেলার কংসাদিপুর গ্রামের মৃত সূর্য সরদারের ছেলে।

পরে তাকে ভ্রাম্যমন আদালতের বিচারক নির্বাহী ম্যাজিষ্ট্রেট তাসমিনা খাতুনের সামনে হাজির করা হলে তিনি তাকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন।

ভ্রাম্যমান আদালতের বিচারক নির্বাহী ম্যাজিষ্ট্রেট তাসমিনা খাতুন ও ঝলমলিয়া হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোজাম্মেল হক জানান, গোপন সংবাদের ভিত্তিতে সদর উপজেলার চাঁদপুর এলাকায় অভিযান চালানো হয়। এ সময় অমল সরদারের সাথে থাকা দুইটি বস্তা ও একটি ব্যাগ দেখে সন্দেহ হয়। তাকে জিজ্ঞাসাবাদে সে স্বীকার করে যে তার বস্তাতে মৃত বাদুর রয়েছে। এই বাদুরগুলো সে আদিবাসি লোকজনের কাছে ২০ টাকা থেকে ২৫ টাকা দরে বিক্রি করে। তারা বাদুরগুলো খাওয়ার জন্য ক্রয় করে।

পরে হাইওয়ে পুলিশ ভ্রাম্যমান আদলেতের সামনে হাজির করলে বিচারক শুনানী শেষে অমল সরদারকে ২০১২ সালের বণ্যপ্রাণী সংরক্ষণ আইনের ৩৪ (খ) ধারায় ৬ মাসের বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করেন। এ সময় রাজশাহী রেঞ্জের বণ্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি ব্যবস্থাপনা বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা দেবাশীষ দে সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। আটককৃত বাদুরগুলো মাটিতে গর্ত করে কেরোসিন ঢেলে দিয়ে মাটি চাপা দেওয়া হয়।


শর্টলিংকঃ