ভারতে কুচকাওয়াজে অংশ নেবে বাংলাদেশ সশস্ত্র বাহিনী


নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যরা ভারতের গণতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিচ্ছেন। এ জন্য ইতোমধ্যে বিশেষ আইএএফ সি-১৭ প্লেনে ভারতের উদ্দেশে রওনা হয়েছেন বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১২২ জন গর্বিত সদস্য।

আগামী ২৬ জানুয়ারি ভারতের রাজধানী নয়াদিল্লিতে দেশটির গণতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর এ দলটি।বুধবার (১৩ জানুয়ারি) ঢাকার ভারতীয় হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। আগামী ২৬ জানুয়ারির ওই কুচকাওয়াজ বিশ্বব্যাপী সরাসরি সম্প্রচারিত হবে বলে জানানো হয়েছে।

এতে বলা হয়, কোনো বিদেশি সামরিক বাহিনীর দল ভারতের ইতিহাসে তৃতীয়বারের মতো মধ্য দিল্লির রাজপথে জাতীয় কুচকাওয়াজে অংশ নিতে যাচ্ছে। এটি একটি বিশেষ তাৎপর্যপূর্ণ। কারণ চলতি বছর মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্ণ হচ্ছে। এই মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ অত্যাচার ও নিপীড়নের কবল থেকে মুক্ত হয়ে একটি স্বাধীন জাতি হিসেবে আত্মপ্রকাশ করেছিল। আজ থেকে ৫০ বছর আগের সেই মুক্তিযুদ্ধে দুই বাহিনী এক হয়ে লড়াই করেছিল।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ৫০ বছর আগে একসঙ্গে লড়াই করা সেই বাহিনী এখন গর্বের সঙ্গে রাজপথে মার্চ করবে। স্বাধীনতা, ন্যায়বিচার এবং জনগণের পক্ষে লড়াই করা সাহসী মুক্তিযোদ্ধাদের উত্তরাধিকারকে এগিয়ে নিয়ে যাবে বাংলাদেশ সেনাবাহিনী।

জানা গেছে, ভারতের কুচকাওয়াজে অংশ নিতে যাওয়া বাংলাদেশ সশস্ত্র বাহিনীর দলটিতে রয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক, বাংলাদেশ নৌবাহিনীর নাবিক এবং বাংলাদেশ বিমান বাহিনীর বিমান সেনারা।

দলে থাকা বেশিরভাগ সৈন্যই বাংলাদেশ সেনাবাহিনীর সর্বাধিক দক্ষ ইউনিট থেকে আগত। এর মধ্যে রয়েছে ১, ২, ৩, ৪, ৮, ৯, ১০ ও ১১ ইস্ট বেঙ্গল রেজিমেন্ট এবং ১, ২ ও ৩ ফিল্ড আর্টিলারি রেজিমেন্ট। একাত্তরের মুক্তিযুদ্ধে যারা অংশগ্রহণ ও বিজয় অর্জনের জন্য অনন্য সম্মানে ভূষিত।


শর্টলিংকঃ