মতিহার হল প্রাধ্যক্ষের অভিযোগের জবাবে যা বললেন রাবি প্রক্টর


রাবি সংবাদদাতা:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমানের বিরুদ্ধে মতিহার হলে অবৈধভাবে এক ছাত্রকে সিটে তুলে দেয়ার অভিযোগ এনে হলটির প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আলী আসগর সোমবার পদত্যাগ করেছেন। প্রাধ্যক্ষের দাবি- ‘তিনি যে ছাত্রকে বের করে দিয়েছিলেন, তাকে ফের হলে তুলে দিয়েছেন প্রক্টর। এক্ষেত্রে প্রাধ্যক্ষের কোনো অনুমতি না নেওয়ায় তিনি পদত্যাগ করেছেন।’

তবে প্রক্টর অভিযোগটি মিথ্যা বানোয়াট ও উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছেন। বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে ভিন্ন ভিন্ন খবর প্রকাশের প্রেক্ষিতে সোমবার বিকেলে প্রক্টর সংবাদ সম্মেলন করে তাঁর অবস্থান ও বক্তব্য তুলে ধরেন। তিনি স্পষ্ট করে জানান, ‘তিনি ওই হলে কোনো ছাত্রকেই তুলে দেননি।’ এসময় প্রাধ্যক্ষের অভিযোগের তীব্র নিন্দা ও প্রতিবাদও জানান প্রক্টর।

রাবি প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান। ফাইল ছবি।

সংবাদ সম্মেলনে প্রক্টর অধ্যাপক লুৎফুর রহমান লিখিত বক্তব্যে উল্লেখ করেন, গত শুক্রবার (০১ ফেব্রুয়রি ) সন্ধ্যায় মতিহার হলের ফটকে তালা ঝুলিয়ে হল প্রাধ্যক্ষের পদত্যাগ দাবিতে হলের শিক্ষার্থীরা বিক্ষোভ করছে, এমন খবর পেয়ে তিনি প্রক্টরিয়াল বড়ির অন্য সদস্যদের নিয়ে ঘটনাস্থলে যান। তবে সেখানে হল কতৃপক্ষের কেউ না থাকায়, তারা হলের ভিতরে প্রবেশ করতে পারছিলেন না।

আরও পড়ুন: রাবি প্রক্টরের ‘স্বেচ্ছাচারিতায়’ মতিহার হল প্রাধ্যক্ষের পদত্যাগ

পরে হলের আবাসিক শিক্ষক মো. নুরুজ্জামানসহ প্রক্টরিয়াল বডি হলে প্রবেশ করে। ভিতরে গিয়ে উপস্থিত শিক্ষার্থীদের মাধ্যমে জানতে পারেন, হলের ১২০ নম্বর কক্ষের সিট বরাদ্দকে কেন্দ্র করে উত্তেজনার সূত্রপাত। পরে বিষয়টি সমাধানের জন্য প্রাধ্যক্ষ মহোদয়কে প্রক্টর, সহকারী প্রক্টর এবং আবাসিক শিক্ষকরা বারবার ফোন করলেও প্রাধ্যক্ষ ফোন রিসিভ করেনি।

সোমবার সকালে সংবাদ সম্মেলন করে পদত্যাগের ঘোষণা দেন রাবির মতিহার হল প্রাধ্যক্ষ।

লিখিত বক্তব্যে প্রক্টর বলেন, ‘উদ্ভুত পরিস্থিতি নিয়ন্ত্রণের উদ্দেশ্যে পরবর্তী কার্যদিবসে বিষয়টি আলোচনার মাধ্যমে সমাধানের আশ্বাস দেয়া হয়। এ সিদ্ধান্ত আবাসিক শিক্ষক ও ছাত্ররাও মেনে নেন। জনি নামের ওই ছাত্রকে হলের কক্ষে উঠার অনুমতি কিংবা হলে তুলে দেওয়া হয়েছে বলে আমার বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে, তা সম্পূর্ণ মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন।’

আরও পড়ুন: ‘অবৈধ ছাত্রকে’ হলছাড়া করে বিপাকে রাবির মতিহার হল প্রাধ্যক্ষ

প্রক্টর দাবি করেন, সোমবার সকালে মতিহার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক আলী আসগর হলে সাংবাদিক ডেকে যেসব অভিযোগ করেছেন, তা সব মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন। তিনি প্রাধ্যক্ষের এমন অভিযোগের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। একই সঙ্গে গণমাধ্যম কর্মীদের আরও সতর্কতার সঙ্গে সংবাদ পরিবেশনের আহ্বান জানান রাবি প্রক্টর।


শর্টলিংকঃ