রাবিতে গণঅভ্যুত্থান দিবসে পতাকা মিছিল


রাবি সংবাদদাতা:

রাবিতে পতাকা মিছিল শেষে মানববন্ধন।

ঊনসত্তরের গণঅভ্যুত্থানের ৫০ বছর পূর্তি উপলক্ষে জাতীয় পতাকা মিছিল করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার নেতাকর্মীরা।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে জাতীয় পতাকা নিয়ে মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে একটি সংক্ষিপ্ত সমাবেশ করেন।

সমাবেশ থেকে সারাদেশে এই দিনটি যথাযোগ্য মর্যাদায় পালন করার জন্য যে সব কর্মসূচি হাতে নেওয়া হয়েছে সকল কর্মসূচির সাথে সংহতি প্রকাশ কারা হয় ।

রাবি ছাত্র ফেডারেশনের সভাপতি তাসবীরুল ইসলাম কিঞ্জল বলেন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান বাংলাদেশের ইতিহাসে একটি অভূতপুর্ব ঘটনা। এ অভ্যুত্থানে স্বৈরাচারী শাসক আইয়ুব সরকারকে উৎখাতের জন্য বাংলাদেশের শ্রমিক কৃষক ছাত্র বুদ্ধিজীবী শিক্ষকসহ সকল পেশার মানুষ রাজপথে নেমে স্বৈরাচারের বিরুদ্ধে আন্দোলন করে স্বৈরাচারকে পরাজিত করেছে।

তিনি বলেন, আমরা লক্ষ্য করেছি- বাংলাদেশে নিরাপদ সড়ক আন্দোলন হলো, সেখানে শিশু-কিশোররা রাস্তায় নেমে গাড়ির লাইসেন্স চেক করলো। এরকম ঘটনা ঊনসত্তরেও ঘটেছিল। পড়ায় পাড়ায় মহল্লায় মহল্লায় চোর ডাকাত দুর্নীতিবাজদের বিরুদ্ধে ছাত্র শ্রমিকরাই লড়াই করেছে। আইন আদালত যখন দুর্নীতিতে ব্যস্ত তখন ছাত্র শ্রমিকরাই দুর্নীতিবাজদের বিচার করেছে।ঊনসত্তরের গণঅভ্যুত্থান এটাই বলে যে মানুষ অসীম সম্ভাবনার অধিকারী।

কর্মসূচিতে বক্তারা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন হবে। নির্বাচনে নিপীড়নের বিরুদ্ধে সাধারণ ছাত্ররা তাদের অবস্থান পরিষ্কার করবেন বলে আশা প্রকাশ করছি। রাজশাহী বিশ্ববিদ্যালয়েও ছাত্র সংসদ নির্বাচন হবে। নির্বাচনে যেনো কোনো নিপীড়নকারী নির্বাচিত হতে না পারে তা এই ঊনসত্তরের গণঅভ্যুত্থান দিবসে ছাত্রদের জানিয়ে দিতে চাই। নির্বাচন হবে নিপীড়নকারীদের বিরুদ্ধে, দুর্নীতিবাজদের বিরুদ্ধে। নিপীড়নকারীদের অবস্থান রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হবে না।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র ফেডারেশন রাজশাহী বিশ্ববিদ্যায় শাখার সাংগঠনিক সম্পাদক সুমন মোড়ল, ছাত্র ইউনিয়নের সদস্য ও বিপ্লবী ছাত্রমৈত্রীর সদস্যবৃন্দ।#

প্রতিনিধি/ হা. আ.


শর্টলিংকঃ