রাবিতে বর্ণাঢ্য আয়োজনে স্বাধীনতা দিবস উদযাপন


রাবি প্রতিনিধি:

বর্ণাঢ্য আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ বিভিন্ন পেশাজীবী, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন দিনভর নানা কর্মসূচির আয়োজন করে।

দিবসের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহানের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। পরে সেখানে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন তাঁরা।

এদিকে ভোরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রশাসন ভবনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৬টায় বিভিন্ন আবাসিক হল, ইনস্টিটিউট, বিভাগ, অন্যান্য পেশাজীবী এবং সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে প্রভাতফেরী ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সকাল ৭টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন গণকবর স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। পৌনে ৯টায় শেখ রাসেল মডেল স্কুল ও বিশ্ববিদ্যালয় স্কুলে স্বাধীনতা দিবস উপলক্ষে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলাদেশ মাঠে সকাল সাড়ে ৯টায় বিএনসিসি, রোভার স্কাউট ও রেঞ্জারদের অংশগ্রহণে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। রাবি উপাচার্য কুচকাওয়াজ পরিদর্শন ও তাদের অভিবাদন গ্রহণ করেন।

এরপর বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে স্বাধীনতা দিবস প্রীতি ক্রিকেট, ফুটবল, হ্যান্ডবল ও ভলিবল ম্যাচ অনুষ্ঠিত হয়। এসব কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে অংশ নেন উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান।

বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু প্রমুখ।

এছাড়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, প্রগতিশীল শিক্ষক সমাজ, মহিলা ক্লাব, অফিসার্স সমিতি, রাবি শাখা ছাত্রলীগ, ছাত্রমৈত্রী, ছাত্র ইউনিয়ন, ছাত্র ফেডারেশন, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, রাবি সাংবাদিক সমিতি, প্রেসক্লাব, রিপোটার্স ইউনিটিসহ বিভিন্ন সংগঠন দিবসটি উপলক্ষে দিনভর বর্ণাঢ্য কর্মসূচি পালন করে।


শর্টলিংকঃ