রাবিতে বায়োচার বিষয়ক দিনব্যাপী কর্মশালা


রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) এগ্রোনমি এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগ ও ক্রিশ্চিয়ান কমিশন ফর ডেভেলপমেন্টের (সিসিডিবি) বায়োচার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনে এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. আকরা হোসেন চৌধুরী। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক মো. নজরুল ইসলাম ও কৃষি অনুষদের ডিন অধ্যাপক সালেহা জেসমিন।

বিশ্ববিদ্যালয়ের এগ্রানোমি এন্ড এগ্রিকালচারাল বিভাগের অধ্যাপক মো. তৌফিক ইকবাল ও রাজশাহী গম গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ইলিয়াস হোসাইন কর্মশালায় বায়োচারের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এছাড়া সিসিডিবির উপদেষ্টা মাহবুবুল ইসলাম বায়োচারের উপাকারিতা নিয়ে একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করেন।

কর্মশালায় আকরাম হোসেন চৌধুরী বলেন, ‘বায়োচার প্রজেক্টের উদ্দেশ্য হলো খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, জীবনযাত্রার মান উন্নয় ও কার্বন নিঃসরণ কমানো সম্পর্কে জনগণকে জানানো। পৃথিবীর উন্নত দেশগুলোতে বায়োচার তৈরীর শিল্প কারখানা রয়েছে।’

তিনি বলেন, বাংলাদেশে সিসিডিব ‘র বায়োচার প্রকল্পের কর্মএলাকায় প্রশিক্ষণ প্রাপ্ত গ্রামীন পরিবার কৃষি বান্ধব চুলা ব্যবহার করে ধোঁয়ামুক্ত ও পরিচ্ছন্ন পরিবেশে রান্নার পাশাপাশি বায়োচার উৎপাদন করছে। এই বায়োচার আবার কৃষি জমিতে ব্যবহার করা হচ্ছে। যার ফলে আমাদেও কৃষি জমিগুলো উর্বর হয় এবং ফসলের জন্য ইতিবাচক হিসেবে কাজ করে। তাই বায়োচার ব্যবহার নিয়ে সকলকে উদ্বুদ্ধ করতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সিসিডিবি এর উপদেষ্টা মো.মাহবুবুল ইসলাম। বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক নুরুল আমিন, আলো- আশা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা অধ্যাপক মনজুর হোসাইন, জীববিজ্ঞান অনুষদেও পরিচালক অধ্যাপক ফিরোজ আলম ও কৃষি অনুষদের সাবেক ডিন অধ্যাপক আমিনুল হক কর্মশালায় কৃষি জমিতে বায়োচার ব্যবহার নিয়ে মুক্ত আলোচনা করেন।

এ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগ ও এগ্রোনমি এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের প্রায় শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশ নেয়।


শর্টলিংকঃ