সরকারী পুকুরে বিষ প্রয়োগ, লক্ষাধিক টাকার মাছ নিধন


রাজাপুর (ঝালকাঠি) সংবাদদাতাঃ

ঝালকাঠির রাজাপুর উপজেলার প্রানকেন্দ্র বাইপাস মোড় এলাকায় সরকারি পুকুরে বিষ প্রয়োগ করে প্রায় লক্ষাধিক টাকার মাছ রাতের আধারে নিধন করেছে দুর্বৃত্তরা। প্রায় ১ বছর আগে উপজেলা মৎস্য দপ্তরের আওতায় এলাকার যুবকদের ত্বত্তাবধানে মাছ চাষ শুরু করে ওই পুকুরে। ঐ পুকুরে কার্প, রুই, কাতলাসহ বিভিন্ন জাতের মাছের পোনা ছাড়া হয় সরকারি উদ্যোগে।

 

 

সোমবার (৩০সেপ্টেম্বর) সকালে এলাকাবাসী পুকুরের পানিতে মরা মাছ ভাসতে দেখে পুলিশে খবর দেয়। পরে রাজাপুর থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে। স্থানীয়রা জানান, মাছ নিধনের উদ্দেশ্যে রবিবার রাতে সরকারী পুকুরে কে বা কারা পুকুরে বিষ প্রয়োগ করে লক্ষাধীক টাকার চাষকৃত মাছ নিধন করেছে।

এ ব্যাপারে উপজেলা মৎস্য অফিসার মোঃ আবুল বাশার জানান, আমি ঘটনা স্থানে গিয়ে পুকুরের পানি পরিক্ষা করে দেখেছি পুকুরে যে কোন বিষাক্ত পদার্থ প্রযোগ করা হয়েছে, যে কারনে পুকুরের মাছ গুলো মারা গেছে। পুকুরের তত্বাবধানে যারা আছে তাদের থানায় ডাইরি করার জন্য বলা হয়েছে এবং আইনী ব্যবস্থা নেয়া হবে।

এব্যাপারে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা আক্তার লাইজু বলেন, এভাবে যদি রাতের আঁধারে বিষ প্রয়োগ করে যদি সরকারি পুকুরের মাছ নিধন করা হয়, তবে এলাকার মৎস্য খামারিরা নিরুৎসাহিত হবে। তিনি এই ঘটনার তদন্তপূর্বক সুষ্ঠু বিচার দাবি করেন।


শর্টলিংকঃ