১০ সংগঠনের গঠনতন্ত্র জমা, শিগগিরই রাকসু সংলাপ


রাবি প্রতিনিধি :

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বলেছেন, আমরা যে সংগঠনগুলোর তথ্য-উপাত্ত পেয়েছি, তা কমিটির সভায় যাচাই-বাছাই করে দেখা হবে। এরপর পৃথক পৃথকভাবে বৈধ সংগঠনগুলোর নেতৃবৃন্দকে সংলাপের জন্য চিঠি দেয়া হবে। আগামী রোববার (৩ জানুয়ারি) থেকে এ প্রক্রিয়া শুরুর চেষ্টা করছি আমরা। যতদ্রুত সম্ভব সংলাপ শুরু করার জন্য কাজ করে যাচ্ছে সংলাপ কমিটি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাকসু ভবন। ফাইল ছবি।

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচনে অংশ নিতে ১০টি ছাত্র সংগঠন তাদের গঠনতন্ত্র, কমিটির তালিকাসহ প্রয়োজনীয় কাগজপত্র ‘রাকসু সংলাপ কমিটি’র কাছে জমা দিয়েছে। প্রাপ্ত তথ্য-উপাত্ত যাচাই-বাছাই করে আগামী রোববার থেকে ছাত্র সংগঠনগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপে বসবে কমিটি। গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান এ তথ্য জানিয়েছেন।

সংলাপ কমিটির আহ্বায়ক রাবি প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, নির্ধারিত সময়ের মধ্যে আমরা ১০টি সংগঠনের গঠনতন্ত্রসহ কাগজপত্র হাতে পেয়েছি। সংগঠনগুলো হলো- বাংলাদেশ ছাত্রলীগ, জাতীয়তাবাদী ছাত্রদল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (মার্কসবাদী), সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (লেলিনবাদী), বাংলাদেশ ছাত্র মৈত্রী, বিপ্লবী ছাত্র মৈত্রী, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, ছাত্র ইউনিয়ন, বঙ্গবন্ধু প্রজন্মলীগ, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন।

প্রক্টর আরও বলেন, আমরা যে সংগঠনগুলোর তথ্য-উপাত্ত পেয়েছি, তা কমিটির সভায় যাচাই-বাছাই করে দেখা হবে। এরপর পৃথক পৃথকভাবে বৈধ সংগঠনগুলোর নেতৃবৃন্দকে সংলাপের জন্য চিঠি দেয়া হবে। আগামী রোববার থেকে এ প্রক্রিয়া শুরুর চেষ্টা করছি আমরা। যতদ্রুত সম্ভব সংলাপ শুরু করার জন্য কাজ করে যাচ্ছে সংলাপ কমিটি।

অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘এককভাবে কোনো শিক্ষার্থী নির্বাচনে অংশ নিতে চাইলে নিজ বিভাগের অনুমোদন লাগবে। আগ্রহী শিক্ষার্থীকে তার বিভাগের সভাপতি কর্তৃক স্বাক্ষরিত প্রত্যয়নপত্র, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি জমা দিতে হবে। যদি বিভাগ থেকে সেই শিক্ষার্থীকে অযোগ্য ঘোষণা কওে, তাহলে সে কোনো ক্রমে প্রার্থী হতে পারবে না।’

জানা যায়, গত ২২ জানুয়ারি রাকসু সংলাপ কমিটির সভা শেষে ক্যাম্পাসের রাজনৈতিক ছাত্র সংগঠনগুলোর কাছে তাদের নাম, নিবন্ধনপত্র ও গঠনতন্ত্র আহ্বান করা হয়। গত মঙ্গলবার পর্যন্ত কাগজপত্র গ্রহণ করা হয়। এদিকে, ক্যাম্পাসের ক্রিয়াশীল অরাজনৈতিক দল যারা তাদের দলের গঠনতন্ত্রসহ প্রয়োজনীয় কাগজপত্র জমা দেয়নি, তাদেরকেও সংলাপে ডাকা হবে। এই সংলাপেই উঠে আসবে রাকসু নিয়ে প্রতিটি সংগঠনের চাওয়া-পাওয়া।


শর্টলিংকঃ