একাদশে ভর্তি : ২ লাখ শিক্ষার্থী ঝরে পড়ার আশঙ্কা


ইউএনভি ডেস্ক :

মাধ্যমিকে উত্তীর্ণ হলেও এবার একাদশ শ্রেণিতে ভর্তির জন্য এখনও আবেদন করেননি ২ লাখ ৪২ হাজার ৪২ জন শিক্ষার্থী। ভর্তি আবেদন না করা এই শিক্ষার্থীদের বেশিরভাগই ঝরে পড়বে বলে মনে করছেন বোর্ড কর্মকর্তারা।

বৃহস্পতিবার (২৩ মে) দিবাগত রাতে একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের আবেদন কার্যক্রম শেষ হয়েছে। এই ধাপে মোট ১৪ লাখ ১৫ হাজার ৮২৫ জন শিক্ষার্থী অনলাইন ও এসএমএসের মাধ্যমে ভর্তির জন্য আবেদন করেছেন বলে ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো. হারুন-আর-রশিদ জানিয়েছেন।

তিনি জানান, ১২ থেকে ২৩ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত মোট অনলাইন ও এসএমএসের মাধ্যমে ১৪ লাখ ১৫ হাজার ৮২৫ জন শিক্ষার্থী কলেজে ভর্তি হতে আবেদন করেছেন। আর ভর্তির জন্য এখনো আবেদন করেননি ২ লাখ ৪২ হাজার ৪২ শিক্ষার্থী।

তিনি আরও জানান, আমাদের অভিজ্ঞতা হলো প্রথম ধাপে যারা আবেদন করেননি, তাদের কেউ কেউ দেশের বাইরে পড়তে যাবেন, অনেকেই দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে কিছু শিক্ষার্থী একাদশে ভর্তি হতে আবেদন করবেন, আর অনেকেই ঝরে পড়বে।

জানা যায়, ২৪ থেকে ২৬ মে’র মধ্যে শিক্ষার্থীদের আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি করা হবে। পুনঃনিরীক্ষণে যাদের ফল পরিবর্তন, হবে তারা ৩ ও ৪ জুন পুনরায় আবেদন করতে পারবেন।

পছন্দক্রম পরিবর্তন করা যাবে ৫ জুন। এরপর আগামী ১০ জুন প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

প্রথম তালিকায় থাকা শিক্ষার্থীদের ১১ থেকে ১৮ জুনের মধ্যে আবেদনকৃত শিক্ষার্থীর নাম যেই কলেজের তালিকায় থাকবে তা এসএমএসের মাধ্যমে নিশ্চিত করা হবে।

এরপর ১৯ থেকে ২০ জুন দ্বিতীয় পর্যায় এবং ২৪ জুন তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন নিয়ে ২১ জুন দ্বিতীয় পর্যায় এবং ২৫ জুন তৃতীয় পর্যায়ের ফল প্রকাশ করা হবে।


শর্টলিংকঃ