ক্লাস-পরীক্ষা চলাকালে রাবিতে অনুষ্ঠানে নিষেধাজ্ঞা


রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) একাডেমিক কার্যক্রম চলাকালীন র‍্যাগ-ডেসহ সকল প্রকার অনুষ্ঠান, মাইকিং, সাউন্ডবক্স ও বিভিন্ন বাদ্যযন্ত্র ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোগো ও প্রধান ফটক।

মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রতিদিনই বিভিন্ন অনুষ্ঠান হচ্ছে। এসব অনুষ্ঠানে মাইক, সাউন্ড বক্স ও বিভিন্ন বাদ্যযন্ত্র ব্যবহারের ফলে একাডেমিক কার্যক্রমে প্রচন্ড রকম ব্যাঘাত ঘটছে।

ফলে একাডেমিক কার্যক্রম চলাকালীন (সকাল ৯টা- বিকাল ৫টা) পর্যন্ত সকল প্রকার অনুষ্ঠান, র‍্যাগ ডে, মাইকিং, সাউন্ড বক্স ও বিভিন্ন বাদ্যযন্ত্র ব্যবহার করা থেকে শিক্ষার্থীদের বিরত রাখার ব্যবস্থা গ্রহণে কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয় বিজ্ঞপ্তিতে।

জানতে চাইলে প্রক্টর মো. লুৎফর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার পাশাপাশি বিভিন্ন ধরনের অনুষ্ঠান, নাচ, গান, খেলাধুলা সবই চলবে। তবে শিক্ষার্থীদের মূল উদ্দেশ্য পড়ালেখা। তাই পড়ালেখার অনুকুল পরিবেশ বজায় রাখা জরুরি।

‘কিন্তু একাডেমি কার্যক্রম চালাকালীন র‌্যাগ ডে, মাইকিং, সাউন্ড বক্স ও বিভিন্ন বাদ্যযন্ত্র পড়ালেখার বিঘœ ঘটায়। আর এসব বিষয়ে শিক্ষক শিক্ষার্থীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।’

মিছিল-সমাবেশ বন্ধের ব্যাপারে জানতে চাইলে প্রক্টর বলেন, ‘মিছিল-সমাবেশসহ সব ধরনের রাজনৈতিক কর্মকান্ড পরিচালনা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট কর্তৃক নিষিদ্ধ রয়েছে।’


শর্টলিংকঃ