রাবিতে মিডিয়া টেক চ্যালেঞ্জ বুট ক্যাম্প শুরু


রাবি প্রতিনিধি :

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) তিন দিনব্যাপী ‘মিডিয়া টেক চ্যালেঞ্জ বুট ক্যাম্প-২০১৯’ প্রতিযোগিতা শুরু হয়েছে। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ল্যাবে এ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়।

রাবিতে মিডিয়া টেক বুট চ্যালেঞ্জ ক্যাম্পে কর্মশালা

বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং জার্মানির ডয়েচে ভেলে একাডেমির যৌথ উদ্যোগে প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আল-মামুন, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক বিমল কুমার প্রামানিক, ডয়েচে ভেলে একাডেমির এশিয়া অঞ্চলের প্রজেক্ট ম্যানেজার এন্ড্রিয়া মার শ্যাল ও প্রতিষ্ঠানটির বাংলাদেশ কনসালটেন্ট ড. লুৎফা আহমেদ প্রমূখ।

মিডিয়া বুটক্যাম্প নিয়ে কর্মশালা পরিচালনা করেন ডয়েচে ভেলের প্রশিক্ষক মারক্যাস বয়েশ, ওলগা কিসেলম্যান ও ডেনিয়েল সাইডজ।

প্রতিযোগিতায় গণযোগাযোগ ও সাংবাদিকতা ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী এবং জাতীয় পর্যায়ের গণমাধ্যম ব্যবস্থাপকদের সমন্বয়ে কয়েকটি গ্রুপ অংশগ্রহণ করেছে।

প্রতিযোগিতায় ফেক নিউজ চিহ্নিত ও প্রতিরোধ, ফেসবুক লাইভসহ সামাজিক মাধ্যমে সাংবাদিকতার আরো বিস্তার, অনলাইনে প্রতিষ্ঠানকে আরো সমৃদ্ধ এবং আর্থিকভাবে লাভবান ও শিক্ষণ কৌশল প্রণয়ন করা হয়।

ক্যাম্পে অংশ নেয়া গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী তানজিনা রহমান বলেন, আগামী দিনের সাংবাদিকতার নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলার কৌশল প্রণয়নে এমন আয়োজনে আমরা সত্যিই খুশি। আশা করি- এর মাধ্যমে সাংবাদিকতাকে সত্যিকার অর্থে জনস্বার্থে ব্যবহার করা সম্ভব হবে।

কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী শাহরিয়ার শাওন বলেন, তথ্য-প্রযুক্তির নতুন নতুন ধারণাকে মানুষের কাছে পৌঁছানোর জন্য বিভিন্ন অ্যাপ ও আইডিয়া প্রস্তুতের এ প্রতিযোগিতার মাধ্যমে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের মেধা আরো বিকশিত হবে।


শর্টলিংকঃ